ইসলামের
সূচনালগ্ন থেকেই তারাবিহর নামাজ বিশ রাকাত আদায় করা হচ্ছে। পবিত্র
মক্কা-মদিনাসহ মুসলিম বিশ্বের কোথাও এর কম পড়ার ইতিহাস নেই। সাহাবা ও
তাবেয়ীনের যুগ এবং ইসলামের স্বনামধন্য ইমামগণ যেমন ইমাম আবু হানিফা, ইমাম
মালেক, ইমাম শাফেয়ী, ইমাম আহমদ (রহ.) সবাই বিশ রাকাত তারাবিহর পক্ষে ছিলেন।
(আল মুদাওওয়ানাতুল কুবরা, ইমাম মালেক ১/১৯৩)
এরপরও আজ বিশ্বে কিছু লোক তারাবিহ ৮ রাকাত না ২০ রাকাত এ নিয়ে মুসলমানদের মধ্যে মতপার্থক্য সৃষ্টির প্রচেষ্টা চালাচ্ছে। তাই ২০ রাকাত তারাবিহর কিছু প্রমাণ পেশ করা হলো-
রাসুলুল্লাহ (সা.) ২০ রাকাত তারাবিহ পড়েছেন
এ বিষয়ে ইমাম ইবনে আবী শাইবা (রহ.) তাঁর বিখ্যাত গ্রন্থ মুসান্নাফে লিখেন- হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) রমজান মাসে ২০ রাকাত তারাবিহ ও বিতর পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৪, ৭৭৭৪)।
হাদিসটি অবশ্য দুর্বল সনদে বর্ণিত হলেও হাদিস শাস্ত্রের নীতিমালায় সহিহ হাদিস বা মুতাওয়াতির হাদিসের মতো বিশুদ্ধ বা প্রমাণযোগ্য। তাই এটি নির্দ্বিধায় আমলযোগ্য।
একটি বিষয় জেনে রাখা ভালো, রাসুলুল্লাহ (সা.)-এর হাদিস কখনো দুর্বল হতে পারে না। তিনি যেমন মহান, তাঁর বাণীও তেমনি মহান। তবে হাদিসের বর্ণনাকারীদের প্রতি লক্ষ করে হাদিসকে দুর্বল বা বিশুদ্ধ আখ্যায়িত করা হয়। এ মর্মে হাদিসের বর্ণনাকারীর মধ্যে যেমন দুর্বলতা লক্ষ করা যাবে, হাদিসটি তেমনই দুর্বল বলে বিবেচিত হবে এবং হাদিসটি রাসুলুল্লাহ (সা.) থেকে কি না, এমন সংশয়ের সৃষ্টি করবে। তবে যদি বর্ণনাকারীর দুর্বলতা ও সংশয় চলে যাওয়ার মতো কোনো কারণ ওই হাদিসের সনদে বা বর্ণনায় পরিলক্ষিত হয়, তখন হাদিসটি গ্রহণযোগ্যতা পায়। (দেখুন আন-নুকাত আলা মুকাদ্দামাতে ইবনে ছালাহ/আসকালানী ১/৪৯৪)
এখানে এ হাদিসটির ক্ষেত্রেও তাই হয়েছে। কারণ এ হাদিসটি সনদের বিবেচনায় দুর্বল। এতে আবু শাইবা নামের এক দুর্বল বর্ণনাকারী রয়েছেন। কিন্তু এ হাদিসের বক্তব্যের সমর্থনে অনেক শক্তিশালী ও বিশুদ্ধ কারণ রয়েছে। রয়েছে খোলাফায়ে রাশেদীন, সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, মুজতাহিদ ইমামগণ ও মক্কা-মদিনাসহ মুসলিম উন্মাহর আমল ও তাঁদের ইজমা বা ঐকমত্য। আর উসুলে হাদিসের পরিভাষায় এ ধরনের দুর্বল হাদিসকে দুর্বল হওয়া সত্ত্বেও গৃহীত ও অনুসৃত বলা হয়।
এ বিষয়ে হাফেজ ইবনে হাজার (রহ.) লিখেন, যে হাদিস অনুযায়ী আমল করা উম্মতের কাছে গৃহীত হয়েছে এবং যে বিষয় অনুযায়ী আমল করার প্রতি উম্মতের ঐক্য (ইজমা) চলে আসছে, নিঃসন্দেহে তা গ্রহণ করার ক্ষেত্রে প্রাসঙ্গিক কারণ ও বিভিন্ন সনদে বর্ণিত হাদিস অপেক্ষাও শক্তিশালী। (আন-নুকাত আলা কিতাবি ইবনে ছালাহ/আসকালানী ১/৪৯৪)
সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণ ২০ রাকাত তারাবিহ পড়তেন
সাহাবায়ে কেরাম (রা.)-এর অনুসৃত আদর্শ এবং তাঁদের উক্তি ও আমল ইলমে হাদিসের কিছু নিয়ম-নীতি ও শর্তসাপেক্ষে জমহুর উম্মত ও চার মাজহাবের ইমাম মুজতাহিদগণের কাছে অনুসরণীয় তথা শরিয়তের যাবতীয় ক্ষেত্রে প্রমাণযোগ্য। তাই সাহাবায়ে কেরাম ও তাঁদের সংস্পর্শে ধন্য তাবেয়ীগণের আমল ও উক্তিসংবলিত বিশাল ভাণ্ডার থেকে নিম্নে কিঞ্চিত প্রদত্ত হলো-
হজরত আবু বকর (রা.)-এর যুগে তারাবিহ
রাসুলুল্লাহ (সা.)-এর জীবদ্দশায় তারাবিহ যেভাবে পড়া হতো প্রথম খলিফা হজরত আবু বকর (রা.)-এর যুগেও সেভাবেই পড়া হতো। তিনি রাসুলুল্লাহ (সা.)-এর অনুসরণ করে এতে কোনো পরিবর্তন বা সবাইকে এক ইমামের পেছনে জামাতবদ্ধ করার প্রয়োজন মনে করেননি।
হজরত উমর (রা.)-এর যুগে তারাবিহ
দ্বিতীয় খলিফা হজরত উমর (রা.) রাসুলুল্লাহ (সা.)-এর যুগ থেকে চলে আসা ২০ রাকাত তারাবিহকে গুরুত্বের সঙ্গে আদায় করেন এবং সবাইকে জামাতবদ্ধভাবে ইমামের পেছনে আদায় করার সুযোগ করে দেন।
এ ব্যাপারে সাহাবি হজরত সায়েব বিন ইয়াজিদ (রা.) বর্ণনা করেন, তাঁরা (সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণ) হজরত উমর ইবনে খাত্তাব (রা.)-এর যুগে ২০ রাকাত পড়তেন। তিনি আরো বলেন, তারা নামাজে ১০০ আয়াত বিশিষ্ট সুরা পড়তেন এবং হজরত উসমান (রা.)-এর যুগে দীর্ঘ সময় নামাজের কারণে তাঁদের লাঠিতে ভর করে দাঁড়াতে হতো (আস-সুনানুল কুবরা, বাইহাকি ২/৪৯৬ (সনদ সহিহ)। হজরত সায়েব বিন ইয়াজিদ (রা.) বলেন, আমরা উমর ইবনে খাত্তাব (রা.)-এর যুগে ২০ রাকাত এবং বিতর পড়তাম। (মারিফাতুস সুনান ওয়াল আসার, বাইহাকি ২/৩০৫ (সনদ সহিহ)
তাবেয়ী রুফাই বিন মেহরান যিনি 'আবুল আলীয়া' নামে প্রসিদ্ধ, রাসুলুল্লাহ (সা.)-এর ইন্তেকালের মাত্র দুই বছর পর ইসলাম গ্রহণ করেন এবং হজরত উমর (রা.)-এর পেছনে তিনি নামাজ পড়েন। তিনি তাঁর ঘনিষ্ঠ উস্তাদ সাহাবি হজরত উবাই বিন কা'ব (রা.)-এর ঘটনা বর্ণনা করে বলেন, হজরত উমর (রা.) হজরত উবাই (রা.)-কে রমজানে লোকদের নিয়ে নামাজ পড়ার নির্দেশ দিয়ে বলেন, লোকজন দিনভর রোজা রাখে, কিন্তু তারা সুন্দরভাবে কোরআন পড়তে পারে না, তাই আপনি যদি রাতে তাদের নামাজে কোরআন পড়ে শোনাতেন! তখন তিনি বললেন, হে আমীরুল মু'মিনীন! জামাতবদ্ধভাবে কোরআন শোনানোর এ পদ্ধতি তো আগে ছিল না। তিনি বললেন, আমি জানি, তবে তা খুবই উত্তম। এরপর সাহাবি হজরত উবাই (রা.) লোকদের নিয়ে ২০ রাকাত পড়লেন। (আল মুখতারাহ জিয়াউদ্দীন মাকদিসী ৩/৩৬৭,১১৬১)
অবশেষে উমর (রা.) রাসুলুল্লাহ (সা.)-এর আকাঙ্ক্ষাকেই বাস্তবায়ন করেছেন, যা তিনি (বিধানটি ফরজ হয়ে যাবে এ ভয়ে) করেননি। হাদিসটির সনদ সহিহ। বুখারি ও মুসলিম শরিফে বর্ণিত হয়নি এমন বিশুদ্ধ হাদিসের ভাণ্ডার ইমাম জিয়াউদ্দীন মাকদিসীর কিতাব "আল মুখতারাহ"-এ উল্লেখ করেছেন। ওই কিতাবের গবেষক আরব দেশের প্রখ্যাত ব্যক্তি আবদুল মালিক এ হাদিসটির সনদকে হাসান (উত্তম ও গ্রহণযোগ্য) বলেছেন।
তাবেয়ী হজরত ইয়াহইয়া বিন সাঈদ আনসারী (রহ.)-এর বর্ণনা করেন, হজরত উমর (রা.) এক ব্যক্তিকে লোকদের নিয়ে ২০ রাকাত পড়ার আদেশ করেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৪)
উল্লেখ্য, উপরোক্ত বিষয়ে আরো অগণিত বর্ণনা রয়েছে। এ জন্যই বিশ্ববরেণ্য গবেষক আল্লামা জাহেদ আল কাউসারী (রহ.) লিখেছেন, কোনো বিষয়কে প্রাধান্য দেওয়ার একটি কারণ হলো এ বিষয়ে সাহাবি, তাবেয়ীগণের আসার (আমল-উক্তি) বেশি হওয়া। (ফিকহু আহলিল ইরাক, ১/৪৯) বলাবাহুল্য, ২০ রাকাত তারাবিহর পদ্ধতিকে প্রাধান্য দেওয়ার একটি কারণ এটাও যে এর পক্ষে তাবেয়ীগণের অনেক আসার (আমল-উক্তি) আছে। যেগুলোর তুলনায় ৮ রাকাতের ব্যাপারে উল্লেখযোগ্য কোনো আসার নেই বললেই চলে।
মূলত এ ধরনের বর্ণনা একাধিক হওয়ায় এবং এর সমর্থনে বিশুদ্ধ হাদিস ও মুসলিম উম্মাহর সম্মিলিত আমলধারা বিদ্যমান থাকায় বর্ণনাগুলো সহিহ বা সর্বাপেক্ষা সহিহ হাদিসের পর্যায়ে গৃহীত। এতে দ্বিধা-দ্বন্দ্বের কোনো অবকাশ নেই। তাই তো আহলে হাদিসের মান্যবর ইমাম শাইখুল ইসলাম আল্লামা ইবনে তাইমিয়াহ (রহ.)ও নির্দ্বিধায় ব্যক্ত করেছেন, অবশ্যই প্রমাণিত হয়েছে, উবাই ইবনে কা'ব (রা.) রমজানে লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়তেন এবং তিন রাকাত বিতর পড়তেন। (মাজমাউল ফাতাওয়া ২৩/১১২-১১৩)
হজরত উসমান (রা.)-এর যুগে তারাবিহ
তৃতীয় খলিফা হজরত উসমান (রা.)-এর যুগেও তারাবিহর নামাজ এশার জামাতের পর ২০ রাকাত জামাতবদ্ধভাবে পড়া হতো। হজরত সায়েব (রা.)-এর বর্ণনায় হজরত উমর (রা.)-এর বর্ণনায় হজরত উমর (রা.)-এর খেলাফতকালের অবস্থা বর্ণনার সঙ্গে সঙ্গে উসমান (রা.)-এর যুগের পরিস্থিতিও প্রাসঙ্গিকভাবে উল্লেখ আছে, যা আমরা আগেই লক্ষ করেছি।
হজরত আলী (রা.)-এর যুগে তারাবিহ
ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.)-এর যুগেও তারাবিহর নামাজ ২০ রাকাত আদায় করা হতো। তিনি ইমামদের ২০ রাকাত পড়ার আদেশ দিয়েছিলেন। তাবেয়ী আবু আবদুর রহমান আস-সুলামী আলী (রা.)-এর ব্যাপারে বলেন, হজরত আলী (রা.) রমজান মাসে কারীগণকে ডাকলেন এবং আদেশ দিলেন তাঁরা যেন লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়ান। আর বিতর পড়াতেন আলী (রা.) নিজেই। (আস-সুনানুল কুবরা বাইহাকি ২/৪৯৬/৪৬২০ (বর্ণনাটি হাসান, গ্রহণযোগ্য)
অন্য এক বর্ণনায় তাবেয়ী আবুল হাসান (রহ.) বলেন, হজরত আলী (রা.) জনৈক ব্যক্তিকে রমজানে লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়ার নির্দেশ দেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৩)
এ ছাড়া হজরত আলী (রা.)-এর বিশিষ্ট শাগরিদ শুতাইর ইবনে শাকাল, আবদুর রহমান ইবনে আবু বাকরা, সাঈদ ইবনে আবুল হাসান, আলী ইবনে বারীয়া প্রমুখ ২০ রাকাত তারাবিহ পড়তেন ও পড়াতেন। (সুনানে বাইহাকি ২/৪৯৮, মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, কিয়ামুল লাইল, পৃ. ৯০)।
হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর তারাবিহ
রাসুলুল্লাহ (সা.)-এর সার্বক্ষণিক সহচর প্রিয় সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর আমল সম্পর্কে ইমাম মারওয়াজি (রহ.) বর্ণনা করেন, হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) ২০ রাকাত তারাবিহ এবং ৩ রাকাত বিতর পড়তেন। (কিয়ামুল লাইল মারওয়াজি, পৃ. ৯০)
ইজমায়ে উম্মতের আলোকে তারাবিহ
২০ রাকাত তারাবিহ রাসুলুল্লাহ (সা.)-এর সময় থেকে যুগ যুগ ধরে ধারাবাহিকভাবে চলে আসছে। বিশেষ করে হজরত উমর (রা.)-এর খিলাফতকালে তারাবিহর নামাজ জামাতবদ্ধভাবে পড়ার প্রতি গুরুত্বারোপ করার ফলে পবিত্র মক্কা-মদিনাসহ আরব-আজম তথা তামাম পৃথিবীতে মুসলমানদের কাছে এ বিষয়টা ব্যাপক ও সুস্পষ্ট হয়ে যায়। কয়েকটি অনির্ভরযোগ্য বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সর্বত্রই মুসলমানরা ২০ রাকাত তারাবিহ পড়তে থাকে। বরং এতে সব মুহাজির ও আনসার সাহাবি এবং মুসলিম উম্মাহর ইজমা-ঐকমত্য সংঘটিত হয়। যার বিপরীতে খোলাফায়ে রাশেদীন এবং অন্য সাহাবিদের কোনো ধরনের আপত্তি কোনো কিতাবে উল্লেখ নেই।
১. এ ব্যাপারে বিখ্যাত তাবেয়ী ইমাম আতা বিন আবী রবাহ (রহ.) বলেন, আমি লোকদের (সাহাবি ও তাবেয়ীদের) পেয়েছি, তাঁরা বিতরসহ ২৩ রাকাত পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩৯, ৭৬৮৮) বর্ণনাটি সহিহ, এতে একজন বর্ণনাকারীও দুর্বল নেই।
২. প্রখ্যাত ইমাম মোল্লা আলী কারী (রহ.) লিখেছেন, তারাবিহর নামাজ ২০ রাকাতের ওপর সাহাবায়ে কেরামের ইজমা (সর্বম্মত ঐকমত্য) সংঘটিত হয়েছে। (মিরকাত শরহে মিশকাত ৩/৩৪৬)
৩. বুখারি শরিফের ব্যাখ্যাকার ইমাম ক্বাসতালানী (রহ.) লিখেছেন, হজরত উমর (রা.)-এর যুগের অবস্থা প্রায় ইজমা বা সর্বসম্মত ঐকমত্য পর্যায়ে গণ্য। (ইরশাদুস-সারী শরহে বুখারি ৩/৪২৬)
৪. ইমাম ইবনে কুদামা হাম্বলী (রহ.) তাঁর বিখ্যাত গ্রন্থ আল মুগনীতে লিখেন, হজরত উমর (রা.) যা করেছেন এবং যে বিষয়ে সাহাবায়ে কেরাম তাঁদের যুগে ইজমা-ঐকমত্যে পৌঁছেছেন, তা অনুসরণের ক্ষেত্রে সর্বাপেক্ষা গ্রহণযোগ্য ও অনুসরণীয়। (আল মুগনী ১/১৬৭)
৫. ইমাম ইবনে তাইমিয়া (রহ.) লিখেন, অসংখ্য আলেম এ সিদ্ধান্তে পৌঁছেছেন, এটি সুন্নাত। কেননা উবাই ইবনে কা'ব (রা.) মুহাজির ও আনসার সাহাবিগণের মধ্যে ২০ রাকাত পড়িয়েছেন। আর কোনো একজনও তাতে আপত্তি করেননি। (মাজমু'আতুল ফাতাওয়া ইবনে তাইমিয়া ২৩/১১২-১১৩)
পবিত্র কাবায় তারাবিহ
রাসুলুল্লাহ (সা.), সাহাবা এবং তাবেঈনের যুগ থেকে পবিত্র মক্কা শরিফে ২০ রাকাত তারাবিহ আজ পর্যন্ত নিয়মিত চলে আসছে। কোনো যুগেই এর কম বা বেশি পড়া হয়েছে এমন কোনো প্রমাণ ইতিহাসের পাতায় নেই। এ ক্ষেত্রে ইমাম তিরমিজি (রহ.) তাঁর নিজস্ব মতামত এবং ইমাম শাফেয়ী (রহ.)সহ অন্য ইমামদের মতামত উল্লেখ করে লিখেন, অধিকাংশ আলেম, তারাবিহ প্রসঙ্গে ২০ রাকাতের মতই পোষণ করেন, যা হজরত উমর (রা.), হজরত আলী (রা.) এবং রাসুলুল্লাহ (সা.)-এর অন্য সাহাবিগণ থেকে বর্ণিত হয়েছে। আর তা ইমাম সুফিয়ান সাওরী ইবনুল মুবারক ইমাম শাফেয়ী (রহ,)-এর মত।
ইমাম শাফেয়ী (রহ.) বলেছেন, আমি পবিত্র মক্কাবাসীকে ২০ রাকাত তারাবিহর নামাজ পড়তে পেয়েছি। (তিরমিজি : ৩/১৭০)
মদিনা শরিফে তারাবিহ
প্রসিদ্ধ তাবেয়ী হজরত আব্দুল আযীয বিন রুফাই (রহ.) বর্ণনা করেন, হজরত উবাই বিন কা'ব (রা.) রমজান মাসে লোকদের নিয়ে মদিনায় ২০ রাকাত তারাবিহ এবং তিন রাকাত বিতর পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৬) মোটকথা, ১৫০০ বছরের ইতিহাসে মদিনা শরিফে ২০ রাকাতের কম তারাবিহর নামাজ কেউ পড়েননি।
তারাবি সম্পর্কে ৮ রাকাতের কোনো হাদিস নেই। ৮ রাকাতের যে হাদিস আছে সেটা তাহাজ্জুতের। হযরত আয়শা (রা:) এর হাদিসটি হল তাহাজ্জুত এর হাদিস। তিনি বলেন রাসুল (সা:) রমজান ও রমজানের বাইরে 8 রাকাতের বেশী পড়তেন না। আর তারাবি তো রমজানের বাইরে পড়া হয় না। ঐ হাদিসে তাহাজ্জুতের কথা বলা হয়েছে। আর হযরত উমর (রা:) তারাবির যে নিয়ম চালু করেছেন হযরত আয়েশা (রা:) তো তার বিরোধিতা করেন নি। তিনি তো এই নিয়ম চালুর পর আরো ৪২ বছর বেচে ছিলেন। যদি তারাবির নামায ২০ রাকাত না হত তবে নিশ্চই হযরত আয়শা (রা:) তার বিরোধিতা করতেন। আর এ সম্পর্কে ফেতনা সৃষ্টি কারীরা কোনো হাদিসই দেখাতে পারবে না। আজকাল কিছু ফেতনা সৃষ্টিকারী তৈরী হয়েছে যারা নামাজিদের পিছনে লেগে পড়েছে তাদেরকে নামায ও আমল থেকে বিরত রাখার জন্য । এদের জ্বালা হয়না যখন কেউ আল্লাহর ফরজ বিধান পরিত্যাগ করছে। এরা আল্লাহর ফরজ বিধান এর জন্য প্রচার পাবলিসিটি করে বেড়ায় না। এরা মানুষেকে কিভাবে আমল থেকে বিড়ত রাখা যায় সে জন্য খোড়া যুক্তি দাড়ঁ করায়। এদের থেকে সাবধান। এরা কাফির ও মুশরিকদের থেকেও ভয়ংকর। কাফির ও মুশরিকরা আপনার ঈমান ও আমলকে ধ্বংস করতে পারবে না কারণ আপনি তাদেরকে চিনেন ও জানেন যে তারা আপনার ধর্মের শত্রু। কিন্তু আপনি এসব ফেতনা সৃষ্টিকারীদের কে চিনবেন না , কারণ তারা আপনাকে বিভিন্নভাবে বোঝাতে চেষ্টা করবে আপনার ঈমান ও আমলকে ধ্বংস করতে । তাই আপনার ঈমান ও আমলকে ধ্বংস থেকে রক্ষা করার জন্য এই সমস্ত জাহেল থেকে দূরে থাকুন।.
এরপরও আজ বিশ্বে কিছু লোক তারাবিহ ৮ রাকাত না ২০ রাকাত এ নিয়ে মুসলমানদের মধ্যে মতপার্থক্য সৃষ্টির প্রচেষ্টা চালাচ্ছে। তাই ২০ রাকাত তারাবিহর কিছু প্রমাণ পেশ করা হলো-
রাসুলুল্লাহ (সা.) ২০ রাকাত তারাবিহ পড়েছেন
এ বিষয়ে ইমাম ইবনে আবী শাইবা (রহ.) তাঁর বিখ্যাত গ্রন্থ মুসান্নাফে লিখেন- হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) রমজান মাসে ২০ রাকাত তারাবিহ ও বিতর পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৪, ৭৭৭৪)।
হাদিসটি অবশ্য দুর্বল সনদে বর্ণিত হলেও হাদিস শাস্ত্রের নীতিমালায় সহিহ হাদিস বা মুতাওয়াতির হাদিসের মতো বিশুদ্ধ বা প্রমাণযোগ্য। তাই এটি নির্দ্বিধায় আমলযোগ্য।
একটি বিষয় জেনে রাখা ভালো, রাসুলুল্লাহ (সা.)-এর হাদিস কখনো দুর্বল হতে পারে না। তিনি যেমন মহান, তাঁর বাণীও তেমনি মহান। তবে হাদিসের বর্ণনাকারীদের প্রতি লক্ষ করে হাদিসকে দুর্বল বা বিশুদ্ধ আখ্যায়িত করা হয়। এ মর্মে হাদিসের বর্ণনাকারীর মধ্যে যেমন দুর্বলতা লক্ষ করা যাবে, হাদিসটি তেমনই দুর্বল বলে বিবেচিত হবে এবং হাদিসটি রাসুলুল্লাহ (সা.) থেকে কি না, এমন সংশয়ের সৃষ্টি করবে। তবে যদি বর্ণনাকারীর দুর্বলতা ও সংশয় চলে যাওয়ার মতো কোনো কারণ ওই হাদিসের সনদে বা বর্ণনায় পরিলক্ষিত হয়, তখন হাদিসটি গ্রহণযোগ্যতা পায়। (দেখুন আন-নুকাত আলা মুকাদ্দামাতে ইবনে ছালাহ/আসকালানী ১/৪৯৪)
এখানে এ হাদিসটির ক্ষেত্রেও তাই হয়েছে। কারণ এ হাদিসটি সনদের বিবেচনায় দুর্বল। এতে আবু শাইবা নামের এক দুর্বল বর্ণনাকারী রয়েছেন। কিন্তু এ হাদিসের বক্তব্যের সমর্থনে অনেক শক্তিশালী ও বিশুদ্ধ কারণ রয়েছে। রয়েছে খোলাফায়ে রাশেদীন, সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, মুজতাহিদ ইমামগণ ও মক্কা-মদিনাসহ মুসলিম উন্মাহর আমল ও তাঁদের ইজমা বা ঐকমত্য। আর উসুলে হাদিসের পরিভাষায় এ ধরনের দুর্বল হাদিসকে দুর্বল হওয়া সত্ত্বেও গৃহীত ও অনুসৃত বলা হয়।
এ বিষয়ে হাফেজ ইবনে হাজার (রহ.) লিখেন, যে হাদিস অনুযায়ী আমল করা উম্মতের কাছে গৃহীত হয়েছে এবং যে বিষয় অনুযায়ী আমল করার প্রতি উম্মতের ঐক্য (ইজমা) চলে আসছে, নিঃসন্দেহে তা গ্রহণ করার ক্ষেত্রে প্রাসঙ্গিক কারণ ও বিভিন্ন সনদে বর্ণিত হাদিস অপেক্ষাও শক্তিশালী। (আন-নুকাত আলা কিতাবি ইবনে ছালাহ/আসকালানী ১/৪৯৪)
সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণ ২০ রাকাত তারাবিহ পড়তেন
সাহাবায়ে কেরাম (রা.)-এর অনুসৃত আদর্শ এবং তাঁদের উক্তি ও আমল ইলমে হাদিসের কিছু নিয়ম-নীতি ও শর্তসাপেক্ষে জমহুর উম্মত ও চার মাজহাবের ইমাম মুজতাহিদগণের কাছে অনুসরণীয় তথা শরিয়তের যাবতীয় ক্ষেত্রে প্রমাণযোগ্য। তাই সাহাবায়ে কেরাম ও তাঁদের সংস্পর্শে ধন্য তাবেয়ীগণের আমল ও উক্তিসংবলিত বিশাল ভাণ্ডার থেকে নিম্নে কিঞ্চিত প্রদত্ত হলো-
হজরত আবু বকর (রা.)-এর যুগে তারাবিহ
রাসুলুল্লাহ (সা.)-এর জীবদ্দশায় তারাবিহ যেভাবে পড়া হতো প্রথম খলিফা হজরত আবু বকর (রা.)-এর যুগেও সেভাবেই পড়া হতো। তিনি রাসুলুল্লাহ (সা.)-এর অনুসরণ করে এতে কোনো পরিবর্তন বা সবাইকে এক ইমামের পেছনে জামাতবদ্ধ করার প্রয়োজন মনে করেননি।
হজরত উমর (রা.)-এর যুগে তারাবিহ
দ্বিতীয় খলিফা হজরত উমর (রা.) রাসুলুল্লাহ (সা.)-এর যুগ থেকে চলে আসা ২০ রাকাত তারাবিহকে গুরুত্বের সঙ্গে আদায় করেন এবং সবাইকে জামাতবদ্ধভাবে ইমামের পেছনে আদায় করার সুযোগ করে দেন।
এ ব্যাপারে সাহাবি হজরত সায়েব বিন ইয়াজিদ (রা.) বর্ণনা করেন, তাঁরা (সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণ) হজরত উমর ইবনে খাত্তাব (রা.)-এর যুগে ২০ রাকাত পড়তেন। তিনি আরো বলেন, তারা নামাজে ১০০ আয়াত বিশিষ্ট সুরা পড়তেন এবং হজরত উসমান (রা.)-এর যুগে দীর্ঘ সময় নামাজের কারণে তাঁদের লাঠিতে ভর করে দাঁড়াতে হতো (আস-সুনানুল কুবরা, বাইহাকি ২/৪৯৬ (সনদ সহিহ)। হজরত সায়েব বিন ইয়াজিদ (রা.) বলেন, আমরা উমর ইবনে খাত্তাব (রা.)-এর যুগে ২০ রাকাত এবং বিতর পড়তাম। (মারিফাতুস সুনান ওয়াল আসার, বাইহাকি ২/৩০৫ (সনদ সহিহ)
তাবেয়ী রুফাই বিন মেহরান যিনি 'আবুল আলীয়া' নামে প্রসিদ্ধ, রাসুলুল্লাহ (সা.)-এর ইন্তেকালের মাত্র দুই বছর পর ইসলাম গ্রহণ করেন এবং হজরত উমর (রা.)-এর পেছনে তিনি নামাজ পড়েন। তিনি তাঁর ঘনিষ্ঠ উস্তাদ সাহাবি হজরত উবাই বিন কা'ব (রা.)-এর ঘটনা বর্ণনা করে বলেন, হজরত উমর (রা.) হজরত উবাই (রা.)-কে রমজানে লোকদের নিয়ে নামাজ পড়ার নির্দেশ দিয়ে বলেন, লোকজন দিনভর রোজা রাখে, কিন্তু তারা সুন্দরভাবে কোরআন পড়তে পারে না, তাই আপনি যদি রাতে তাদের নামাজে কোরআন পড়ে শোনাতেন! তখন তিনি বললেন, হে আমীরুল মু'মিনীন! জামাতবদ্ধভাবে কোরআন শোনানোর এ পদ্ধতি তো আগে ছিল না। তিনি বললেন, আমি জানি, তবে তা খুবই উত্তম। এরপর সাহাবি হজরত উবাই (রা.) লোকদের নিয়ে ২০ রাকাত পড়লেন। (আল মুখতারাহ জিয়াউদ্দীন মাকদিসী ৩/৩৬৭,১১৬১)
অবশেষে উমর (রা.) রাসুলুল্লাহ (সা.)-এর আকাঙ্ক্ষাকেই বাস্তবায়ন করেছেন, যা তিনি (বিধানটি ফরজ হয়ে যাবে এ ভয়ে) করেননি। হাদিসটির সনদ সহিহ। বুখারি ও মুসলিম শরিফে বর্ণিত হয়নি এমন বিশুদ্ধ হাদিসের ভাণ্ডার ইমাম জিয়াউদ্দীন মাকদিসীর কিতাব "আল মুখতারাহ"-এ উল্লেখ করেছেন। ওই কিতাবের গবেষক আরব দেশের প্রখ্যাত ব্যক্তি আবদুল মালিক এ হাদিসটির সনদকে হাসান (উত্তম ও গ্রহণযোগ্য) বলেছেন।
তাবেয়ী হজরত ইয়াহইয়া বিন সাঈদ আনসারী (রহ.)-এর বর্ণনা করেন, হজরত উমর (রা.) এক ব্যক্তিকে লোকদের নিয়ে ২০ রাকাত পড়ার আদেশ করেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৪)
উল্লেখ্য, উপরোক্ত বিষয়ে আরো অগণিত বর্ণনা রয়েছে। এ জন্যই বিশ্ববরেণ্য গবেষক আল্লামা জাহেদ আল কাউসারী (রহ.) লিখেছেন, কোনো বিষয়কে প্রাধান্য দেওয়ার একটি কারণ হলো এ বিষয়ে সাহাবি, তাবেয়ীগণের আসার (আমল-উক্তি) বেশি হওয়া। (ফিকহু আহলিল ইরাক, ১/৪৯) বলাবাহুল্য, ২০ রাকাত তারাবিহর পদ্ধতিকে প্রাধান্য দেওয়ার একটি কারণ এটাও যে এর পক্ষে তাবেয়ীগণের অনেক আসার (আমল-উক্তি) আছে। যেগুলোর তুলনায় ৮ রাকাতের ব্যাপারে উল্লেখযোগ্য কোনো আসার নেই বললেই চলে।
মূলত এ ধরনের বর্ণনা একাধিক হওয়ায় এবং এর সমর্থনে বিশুদ্ধ হাদিস ও মুসলিম উম্মাহর সম্মিলিত আমলধারা বিদ্যমান থাকায় বর্ণনাগুলো সহিহ বা সর্বাপেক্ষা সহিহ হাদিসের পর্যায়ে গৃহীত। এতে দ্বিধা-দ্বন্দ্বের কোনো অবকাশ নেই। তাই তো আহলে হাদিসের মান্যবর ইমাম শাইখুল ইসলাম আল্লামা ইবনে তাইমিয়াহ (রহ.)ও নির্দ্বিধায় ব্যক্ত করেছেন, অবশ্যই প্রমাণিত হয়েছে, উবাই ইবনে কা'ব (রা.) রমজানে লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়তেন এবং তিন রাকাত বিতর পড়তেন। (মাজমাউল ফাতাওয়া ২৩/১১২-১১৩)
হজরত উসমান (রা.)-এর যুগে তারাবিহ
তৃতীয় খলিফা হজরত উসমান (রা.)-এর যুগেও তারাবিহর নামাজ এশার জামাতের পর ২০ রাকাত জামাতবদ্ধভাবে পড়া হতো। হজরত সায়েব (রা.)-এর বর্ণনায় হজরত উমর (রা.)-এর বর্ণনায় হজরত উমর (রা.)-এর খেলাফতকালের অবস্থা বর্ণনার সঙ্গে সঙ্গে উসমান (রা.)-এর যুগের পরিস্থিতিও প্রাসঙ্গিকভাবে উল্লেখ আছে, যা আমরা আগেই লক্ষ করেছি।
হজরত আলী (রা.)-এর যুগে তারাবিহ
ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.)-এর যুগেও তারাবিহর নামাজ ২০ রাকাত আদায় করা হতো। তিনি ইমামদের ২০ রাকাত পড়ার আদেশ দিয়েছিলেন। তাবেয়ী আবু আবদুর রহমান আস-সুলামী আলী (রা.)-এর ব্যাপারে বলেন, হজরত আলী (রা.) রমজান মাসে কারীগণকে ডাকলেন এবং আদেশ দিলেন তাঁরা যেন লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়ান। আর বিতর পড়াতেন আলী (রা.) নিজেই। (আস-সুনানুল কুবরা বাইহাকি ২/৪৯৬/৪৬২০ (বর্ণনাটি হাসান, গ্রহণযোগ্য)
অন্য এক বর্ণনায় তাবেয়ী আবুল হাসান (রহ.) বলেন, হজরত আলী (রা.) জনৈক ব্যক্তিকে রমজানে লোকদের নিয়ে ২০ রাকাত তারাবিহ পড়ার নির্দেশ দেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৩)
এ ছাড়া হজরত আলী (রা.)-এর বিশিষ্ট শাগরিদ শুতাইর ইবনে শাকাল, আবদুর রহমান ইবনে আবু বাকরা, সাঈদ ইবনে আবুল হাসান, আলী ইবনে বারীয়া প্রমুখ ২০ রাকাত তারাবিহ পড়তেন ও পড়াতেন। (সুনানে বাইহাকি ২/৪৯৮, মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, কিয়ামুল লাইল, পৃ. ৯০)।
হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর তারাবিহ
রাসুলুল্লাহ (সা.)-এর সার্বক্ষণিক সহচর প্রিয় সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর আমল সম্পর্কে ইমাম মারওয়াজি (রহ.) বর্ণনা করেন, হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) ২০ রাকাত তারাবিহ এবং ৩ রাকাত বিতর পড়তেন। (কিয়ামুল লাইল মারওয়াজি, পৃ. ৯০)
ইজমায়ে উম্মতের আলোকে তারাবিহ
২০ রাকাত তারাবিহ রাসুলুল্লাহ (সা.)-এর সময় থেকে যুগ যুগ ধরে ধারাবাহিকভাবে চলে আসছে। বিশেষ করে হজরত উমর (রা.)-এর খিলাফতকালে তারাবিহর নামাজ জামাতবদ্ধভাবে পড়ার প্রতি গুরুত্বারোপ করার ফলে পবিত্র মক্কা-মদিনাসহ আরব-আজম তথা তামাম পৃথিবীতে মুসলমানদের কাছে এ বিষয়টা ব্যাপক ও সুস্পষ্ট হয়ে যায়। কয়েকটি অনির্ভরযোগ্য বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সর্বত্রই মুসলমানরা ২০ রাকাত তারাবিহ পড়তে থাকে। বরং এতে সব মুহাজির ও আনসার সাহাবি এবং মুসলিম উম্মাহর ইজমা-ঐকমত্য সংঘটিত হয়। যার বিপরীতে খোলাফায়ে রাশেদীন এবং অন্য সাহাবিদের কোনো ধরনের আপত্তি কোনো কিতাবে উল্লেখ নেই।
১. এ ব্যাপারে বিখ্যাত তাবেয়ী ইমাম আতা বিন আবী রবাহ (রহ.) বলেন, আমি লোকদের (সাহাবি ও তাবেয়ীদের) পেয়েছি, তাঁরা বিতরসহ ২৩ রাকাত পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩৯, ৭৬৮৮) বর্ণনাটি সহিহ, এতে একজন বর্ণনাকারীও দুর্বল নেই।
২. প্রখ্যাত ইমাম মোল্লা আলী কারী (রহ.) লিখেছেন, তারাবিহর নামাজ ২০ রাকাতের ওপর সাহাবায়ে কেরামের ইজমা (সর্বম্মত ঐকমত্য) সংঘটিত হয়েছে। (মিরকাত শরহে মিশকাত ৩/৩৪৬)
৩. বুখারি শরিফের ব্যাখ্যাকার ইমাম ক্বাসতালানী (রহ.) লিখেছেন, হজরত উমর (রা.)-এর যুগের অবস্থা প্রায় ইজমা বা সর্বসম্মত ঐকমত্য পর্যায়ে গণ্য। (ইরশাদুস-সারী শরহে বুখারি ৩/৪২৬)
৪. ইমাম ইবনে কুদামা হাম্বলী (রহ.) তাঁর বিখ্যাত গ্রন্থ আল মুগনীতে লিখেন, হজরত উমর (রা.) যা করেছেন এবং যে বিষয়ে সাহাবায়ে কেরাম তাঁদের যুগে ইজমা-ঐকমত্যে পৌঁছেছেন, তা অনুসরণের ক্ষেত্রে সর্বাপেক্ষা গ্রহণযোগ্য ও অনুসরণীয়। (আল মুগনী ১/১৬৭)
৫. ইমাম ইবনে তাইমিয়া (রহ.) লিখেন, অসংখ্য আলেম এ সিদ্ধান্তে পৌঁছেছেন, এটি সুন্নাত। কেননা উবাই ইবনে কা'ব (রা.) মুহাজির ও আনসার সাহাবিগণের মধ্যে ২০ রাকাত পড়িয়েছেন। আর কোনো একজনও তাতে আপত্তি করেননি। (মাজমু'আতুল ফাতাওয়া ইবনে তাইমিয়া ২৩/১১২-১১৩)
পবিত্র কাবায় তারাবিহ
রাসুলুল্লাহ (সা.), সাহাবা এবং তাবেঈনের যুগ থেকে পবিত্র মক্কা শরিফে ২০ রাকাত তারাবিহ আজ পর্যন্ত নিয়মিত চলে আসছে। কোনো যুগেই এর কম বা বেশি পড়া হয়েছে এমন কোনো প্রমাণ ইতিহাসের পাতায় নেই। এ ক্ষেত্রে ইমাম তিরমিজি (রহ.) তাঁর নিজস্ব মতামত এবং ইমাম শাফেয়ী (রহ.)সহ অন্য ইমামদের মতামত উল্লেখ করে লিখেন, অধিকাংশ আলেম, তারাবিহ প্রসঙ্গে ২০ রাকাতের মতই পোষণ করেন, যা হজরত উমর (রা.), হজরত আলী (রা.) এবং রাসুলুল্লাহ (সা.)-এর অন্য সাহাবিগণ থেকে বর্ণিত হয়েছে। আর তা ইমাম সুফিয়ান সাওরী ইবনুল মুবারক ইমাম শাফেয়ী (রহ,)-এর মত।
ইমাম শাফেয়ী (রহ.) বলেছেন, আমি পবিত্র মক্কাবাসীকে ২০ রাকাত তারাবিহর নামাজ পড়তে পেয়েছি। (তিরমিজি : ৩/১৭০)
মদিনা শরিফে তারাবিহ
প্রসিদ্ধ তাবেয়ী হজরত আব্দুল আযীয বিন রুফাই (রহ.) বর্ণনা করেন, হজরত উবাই বিন কা'ব (রা.) রমজান মাসে লোকদের নিয়ে মদিনায় ২০ রাকাত তারাবিহ এবং তিন রাকাত বিতর পড়তেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৩৯৩, ৭৭৬৬) মোটকথা, ১৫০০ বছরের ইতিহাসে মদিনা শরিফে ২০ রাকাতের কম তারাবিহর নামাজ কেউ পড়েননি।
তারাবি সম্পর্কে ৮ রাকাতের কোনো হাদিস নেই। ৮ রাকাতের যে হাদিস আছে সেটা তাহাজ্জুতের। হযরত আয়শা (রা:) এর হাদিসটি হল তাহাজ্জুত এর হাদিস। তিনি বলেন রাসুল (সা:) রমজান ও রমজানের বাইরে 8 রাকাতের বেশী পড়তেন না। আর তারাবি তো রমজানের বাইরে পড়া হয় না। ঐ হাদিসে তাহাজ্জুতের কথা বলা হয়েছে। আর হযরত উমর (রা:) তারাবির যে নিয়ম চালু করেছেন হযরত আয়েশা (রা:) তো তার বিরোধিতা করেন নি। তিনি তো এই নিয়ম চালুর পর আরো ৪২ বছর বেচে ছিলেন। যদি তারাবির নামায ২০ রাকাত না হত তবে নিশ্চই হযরত আয়শা (রা:) তার বিরোধিতা করতেন। আর এ সম্পর্কে ফেতনা সৃষ্টি কারীরা কোনো হাদিসই দেখাতে পারবে না। আজকাল কিছু ফেতনা সৃষ্টিকারী তৈরী হয়েছে যারা নামাজিদের পিছনে লেগে পড়েছে তাদেরকে নামায ও আমল থেকে বিরত রাখার জন্য । এদের জ্বালা হয়না যখন কেউ আল্লাহর ফরজ বিধান পরিত্যাগ করছে। এরা আল্লাহর ফরজ বিধান এর জন্য প্রচার পাবলিসিটি করে বেড়ায় না। এরা মানুষেকে কিভাবে আমল থেকে বিড়ত রাখা যায় সে জন্য খোড়া যুক্তি দাড়ঁ করায়। এদের থেকে সাবধান। এরা কাফির ও মুশরিকদের থেকেও ভয়ংকর। কাফির ও মুশরিকরা আপনার ঈমান ও আমলকে ধ্বংস করতে পারবে না কারণ আপনি তাদেরকে চিনেন ও জানেন যে তারা আপনার ধর্মের শত্রু। কিন্তু আপনি এসব ফেতনা সৃষ্টিকারীদের কে চিনবেন না , কারণ তারা আপনাকে বিভিন্নভাবে বোঝাতে চেষ্টা করবে আপনার ঈমান ও আমলকে ধ্বংস করতে । তাই আপনার ঈমান ও আমলকে ধ্বংস থেকে রক্ষা করার জন্য এই সমস্ত জাহেল থেকে দূরে থাকুন।.
আট রাকাত নয়তারাবীহ নামাজ ২০ রাকআত
উত্তরমুছুনদ্বীনি পরামর্শ কেন্দ্র ফতওয়া বোর্ডের পক্ষ থেকে গতকাল এক বিবৃতিতে বলা হয়, রমযানের রাতে ইশার নামাযের পর ২০ রাকআত তারাবীহ নামায মুসলমান নারী-পুরুষ সবার জন্য সুন্নাত। তারাবীহ নামাযে পবিত্র কুরআন খতম করাও সুন্নাত। যারা সূরা তারাবীহ পড়বেন তারাও ২০ রাকআত পড়বেন। যারা মনে করেন যে, ‘তারাবীহ নামায আট রাকআত’ তাদের এ ধারণা সঠিক নয়। যে হাদীসে আট রাকআত বলা হয়েছে, সেটি তারাবীহ নয়, তাহাজ্জুদের নামায। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত তাহাজ্জুদ পড়তেন। তিনি সারা রাত নামায পড়তেন। রাতভর নামাযে দাঁড়িয়ে থাকায় তাঁর পা মুবারক ফুলে যাওয়ার কথাও বর্ণনায় এসেছে। তিনি আট রাকআত, বার রাকআত বা আরো বেশি পরিমাণ নামায তাহাজ্জুদে পড়েছেন। দু’রাকআত করে যত বেশি সম্ভব নফল নামায তাহাজ্জুদে পড়া যায়। কিয়ামুল-লাইল হিসেবে রমযানের রাতে আরো অধিক পরিমাণ নামায পড়ার নিয়মও শরীয়তে রয়েছে।
তারাবীহ নামায তাহাজ্জুদ নয়। এটি পবিত্র রমযান মাসের বিশেষ নামায। ইসলামের প্রথম যামানা থেকেই ২০ রাকআত তারাবীহ চলে এসেছে। এটা সমস্ত সাহাবায়ে কেরাম, তাবেয়ী, তাবে-তাবেয়ীর আচরিত সুন্নাত। দুনিয়ার সকল মুজতাহিদ ইমাম, আলেম, পীর-মাশায়েখ ও উম্মত দেড় হাজার বছর যাবত এভাবেই আমল করে আসছেন। বাংলাদেশেও যুগ যুগ ধরে মুসলমান নারী-পুরুষগণ ইসলামের সুমহান রীতি অনুযায়ী ২০ রাকআত তারাবীহ পড়ে আসছেন। এ ব্যাপারে নতুন ব্যাখ্যা বা গবেষণার কোন অবকাশ শরীয়তে নেই।
কেউ কেউ তারাবীহ নামায ৮ রাকআত বলে প্রচার করে থাকেন। শুধু হযরত আয়েশা (রা.)-এর হাদীসের আলোকে তারাবীহ ৮ রাকআত বলে তারা দাবি করেন। তাদের জেনে রাখা উচিত যে, হযরত আয়েশা (রা.) এখানে তারাবহীর কথা বলেননি। বলেছেন, রমযান ও রমযানের বাইরে সারা বছরের কথা। কারণ, হযরত আয়েশা (রা.)-এর হাদীসে আট রাকআত তাহাজ্জুদ নামাযের বর্ণনা পাওয়া যায়, যা রমযান ও রমযান ব্যতীত বছরের অন্যান্য সময়েও নবী করীম (সা.) পড়তেন বলে বর্ণনায় উল্লেখ করা হয়েছে। সেটা যে তারাবীহ নয়, তা বর্ণনার ভাষা থেকেই স্পষ্ট। কারণ আট রাকআত যদি তারাবীহ হতো তাহলে ‘নবী (সা.) রমযান ছাড়াও এটা পড়তেন’ এ কথাটি হযরত আয়েশা (রা.) বলতেন না। সর্বোপরি আট রাকআতের হাদীসটি ইমাম বুখারী (রহ.) বুখারী শরীফেও তাহাজ্জুদ অধ্যায়ে উল্লেখ করেছেন, এতে সুস্পষ্ট হয় যে, সে আট রাকআত তাহাজ্জুদই ছিল; তারাবীহ নয়।
সুতরাং বোঝা গেল যে, হযরত আয়েশা (রা.) বর্ণিত আট রাকআতের হাদীস তারাবীহ নয়, তাহাজ্জুদের। তাছাড়া নবী করীম (সা.)-এর ওফাতের পর দীর্ঘ প্রায় ৪৭ বছর হযরত মা আয়েশা (রা.) দুনিয়াতে বেঁচে ছিলেন। এ সময়টি জুড়েই পবিত্র রওযা মুবারকের অতি সন্নিকটে তাঁর বাসগৃহের পাশেই নবী করীম (সা.)-এর মসজিদে খোলাফায়ে রাশেদীন, আশারায়ে মুবাশ্শারাহ, সাহাবায়ে কিরামগণের বিশাল জামাত ২০ রাকআত তারাবীহ জামাআতবদ্ধ হয়ে আদায় করেছেন। হযরত আয়েশা (রা.) তাদের আট রাকআতের বর্ণনা শুনিয়ে নামায থেকে বিরত করেননি। মিহরাব সংলগ্ন হুজরা শরীফে তিনিও খোলাফায়ে রাশেদীন ও সাহাবায়ে কেরামের মতই তারাবীহ আদায় করেছেন।
মহান খলীফাগণ, সাহাবায়ে কিরাম, খায়রুল কুরুনের শ্রেষ্ঠ প্রজন্ম, আইম্মায়ে মুজতাহিদীন ও সালফে সালেহীনের আমলকৃত এ অবিসংবাদিত সুন্নাত, ২০ রাকআত তারাবীহ নামায অতীতের মত বর্তমানেও মক্কা শরীফ ও মদীনা শরীফের পবিত্র দুই মাসজিদে (হারামাইন-শরীফাইনে) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে। এ বিষয়ে মুসলিম উম্মাহর মধ্যে কোন দ্বিমত নেই।
অতএব, বাংলাদেশের মুসলমান ভাই ও বোনেরা, দ্বীনি বিষয়ে আপনারা কোনরূপ দ্বিধা সংশয়ে পতিত হবেন না। কারো প্রচারণায়ও কান দেবেন না। শরীয়তের স্বতঃসিদ্ধ পদ্ধতি (সুন্নাতে কায়েমাহ) অতীতের মতই পালন করে চলুন। প্রয়োজনে নির্ভরযোগ্য উলামা ও মুফতী সাহেবানের সহায়তা গ্রহণ করুন।